হিন্দু এলাকায় বাড়ি কেনায় মুসলিম দম্পতির বিরুদ্ধে মামলা

হিন্দু এলাকা। সেখানে বাড়ি কিনে থাকতে শুরু করেছেন মুসলিম দম্পতি। আপত্তি জানিয়ে আইন ভঙ্গের অভিযোগ তুলে হাইকোর্টে মামলা দায়ের করলেন হিন্দু প্রতিবেশীরা। ঘটনাটি ঘটেছে ভারতের গুজরাট রাজ্যের ভাদোদরায় কেশরবাগ অঞ্চলে।

সংবাদমাধ্যমে সূত্রে খবর, ফয়জল ফাজলানি ও তার স্ত্রী জিনাতের বিরুদ্ধে আইন ভঙ্গের অভিযোগকে খারিজ করে দিয়েছে গুজরাটের হাইকোর্ট। জানা গেছে, ওই দম্পতির বিরুদ্ধে রাজস্ব দপ্তরের বিশেষ সচিবের কাছে প্রথমে অভিযোগ দায়ের করেছিলেন প্রতিবেশীরা। প্রতিবেশীদের অভিযোগে এমনকি সায় দিয়েছিল গুজরাটের রাজ্যসরকারও। তাদের বক্তব্য, গুজরাট দাঙ্গার পর থেকে কিছু এলাকা তৈরি করা হয়েছে, যেখানে শুধু হিন্দুদের থাকা নিয়ম। সেগুলো পড়ে ‘‌উপদ্রুত এলাকা আইন’‌–এর আওতায়। আর সেই এলাকাগুলোতে কেউ বাইরে থেকে কেউ এসে এভাবে থাকতে পারেন না।

দপ্তরে অভিযোগ দায়ের করা পরই সেই অভিযোগ তুলে নিয়েছিলেন প্রতিবেশীরা। তারপরই তারা হাইকোর্টের দ্বারস্থ হন। হাইকোর্ট প্রতিবেশীদের বক্তব্য শোনে। কিন্তু তাদের অভিযোগে যথেষ্ট ভিত্তি না থাকায় সেই অভিযোগ খারিজ করে দেয় আদালত।

প্রতিবেশীদের অভিযোগ, উপদ্রুত এলাকা আইন অনুযায়ী, বাইরে থেকে কোনো পরিবার উপদ্রুত অঞ্চলে এসে বসবাস করতে চাইলে তাদের জেলাপ্রশাসকের কাছ থেকে অনুমতিপত্র নিয়ে আসতে হবে। পাশাপাশি সেই অঞ্চলের প্রতিবেশীদের অনুমতিও প্রয়োজন। তাদের সবুজ সঙ্কেত পেলেই তবে তারা ওই অঞ্চলে বসবাস করতে পারবেন।

মুসলিম দম্পতি ওই প্রক্রিয়া মানেননি। যদিও প্রতিবেশী পক্ষের এই অভিযোগ খারিজ করে দিয়েছে আদালত।
সূত্র : আজকাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *