সামাজিক যোগাযোগমাধ্যম খুলে দিয়েছে শ্রীলঙ্কা

উত্তেজনা ছড়িয়ে পড়া ঠেকাতে সোশ্যাল মিডিয়া ব্যবহারের উপর নিষেধাজ্ঞা দিয়েছিল শ্রীলঙ্কার সরকার। গতকাল মঙ্গলবার সেই নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দেয় দেশটির সরকার।

জানা গেছে, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ভাইবারসহ বন্ধ হওয়া সব সামাজিক যোগাযোগমাধ্যম সাধারণ ব্যবহারকারীদের জন্য খুলে দিয়েছে শ্রীলঙ্কা সরকার। মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট দফতর থেকে জানানো হয়, ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ভাইবারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে এবং তা তাৎক্ষণিকভাবে কার্যকর হবে।

তবে সামাজিক যোগাযোগ মাধ্যমের প্ল্যাটফর্মগুলো থেকে নিষেধাজ্ঞা তুলে নিলেও দেশটিতে এখনো উচ্চ নিরাপত্তা সতর্কতা জারি আছে। দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, মুসলিমদের পবিত্র মাস রমজান শুরু হওয়ার আগে জঙ্গিরা নতুন হামলা চালানোর পরিকল্পনা করছে এমন গোয়েন্দা প্রতিবেদন পাওয়ার প্রেক্ষিতে নিরাপত্তা বাহিনীগুলো উচ্চ সতর্কাবস্থায় রয়েছে।

গত ২১ এপ্রিল ইস্টার সানডের প্রার্থনা চলাকালে শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে চালানো বোমা হামলায় আড়াই শতাধিক মানুষ নিহত হওয়ার পাশাপাশি কলম্বো, অদূরের নেগম্বো ও পূর্বাঞ্চলীয় প্রদেশ বাত্তিকোলার হামলায় আহত হন আরো পাঁচ শতাধিক মানুষ।

হামলার তিনদিন পরে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয়। আইএস হামলার দায় স্বীকার করলেও স্থানীয় কর্তৃপক্ষ ধারণা করছে. ন্যাশনাল তাওহীদ জামায়াত (এনটিজে) ও জামিয়াতুল মিল্লাতু ইব্রাহিম নামের স্থানীয় দুটি সশস্ত্র সংগঠনের সদস্যরা আত্মঘাতী বোমা হামলাগুলো চালিয়েছে। আত্মঘাতী হামলার পর জারি করা জরুরি অবস্থার ক্ষমতাবলে এ দুই সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বাগতম

আপনাদের অনুপ্রেরণায় আমাদের পথচলা

অনলাইন নিউজ পোর্টাল সংবাদ সারদিন এর সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

shares