রমজানে শত্রুদের প্রতিও আন্তরিকতা দেখাব : এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, পবিত্র রমজানে শত্রুদের বিরুদ্ধেও আমরা আন্তরিক দৃষ্টিভঙ্গি প্রদর্শন করব। তিনি বলেন, পবিত্র রমজানের শিক্ষা থেকে উপকৃত হয়ে নিজেদের নতুন করে ঢেলে সাজাতে হবে।

মঙ্গলবার তুরস্কের ক্ষমতাসীন একে পার্টির পার্লামেন্টারি কমিটির বৈঠকে এরদোগান বলেন, রহমত ও মাগফিরাতের এ মাসে নিজেকে সবার বদলাতে হবে। মুসলমানদের রক্ত ঝরানো ইসরাইল, সিরিয়ার বাশার বাহিনী, মিসরের স্বৈরশাসক আবদুল ফাত্তাহ সিসি ও পিকেকে সন্ত্রাসীদের বিরুদ্ধেও আমরা এ মাসে আন্তরিক দৃষ্টিভঙ্গি প্রদর্শন করব।

দলীয় এমপিদের উদ্দেশে বক্তৃতাকালে এরদোগান বলেন, রমজান আমাদের পরস্পরের প্রতি সহমর্মী হতে শেখায়। সব ধরনের অসৎ কাজ, জুলুম ও পাশবিক কাজ থেকে নিজেকে ফিরিযে এনে উন্নত চরিত্র ও নৈতিক বলে বলীয়ান হওয়ার অপূর্ব সুযোগ রয়েছে এ মাসে। আমরা যদি এ মাসটিকে যথাযথভাবে কাজে লাগাতে পারি, তা হলে এটি হবে আমাদের জন্য সৌভাগ্যের বিষয়। এ সময় তুর্কি প্রেসিডেন্ট রমজান মাসে তুরস্কসহ মুসলিম উম্মাহর সফলতা কামনা করেন।

ফিলিস্তিনিদের ইফতারি দিচ্ছে তুরস্ক

পবিত্র রমজান মাস শুরু হওয়ার প্রথম দিনে গাজায় দরিদ্র ফিলিস্তিনি পরিবারের মাঝে ইফতারি বিতরণ করেছে তুরস্কের রাষ্ট্রীয় সাহায্য সংস্থা টিআইকেএ। তুর্কি সহযোগিতা ও সমন্বয় সংস্থা (টিআইকেএ) সোমবার মধ্যপ্রাচ্যে প্রথম রোজার দিন উত্তর গাজার জুহর আল ডিক অঞ্চলে এক হাজার দরিদ্র পরিবারের মাঝে ইফতারির খাবার পরিবেশন করেছে।

তুর্কি সহযোগিতা ও সমন্বয় সংস্থা টিআইকের পক্ষ থেকে বলা হচ্ছে, গোটা রমজান মাসজুড়ে উপকূলীয় এলাকার দরিদ্র পরিবারগুলোর মাঝে ইফতারির খাবার পরিবেশন করার পরিকল্পনা রয়েছে তাদের। দীর্ঘ দিন ধরে বেশ কয়েকটি তুর্কি সরকারি সংস্থাসহ টিআইকেএ ও তার্কিশ রেড ক্রিসেন্ট সোসাইটি, এনএইচএইচ ও ইরিদিমেলি নামের একটি বেসরকারি সংস্থা গাজায় দরিদ্র ফিলিস্তিনিদের সহযোগিতায় সক্রিয় রয়েছে।

সম্প্রতি ফিলিস্তিনের গাজা উপত্যকায় শুরু হওয়া সহিংসতায় গত দুই দিনে ২৩ জন ফিলিস্তিনি ও চারজন ইসরাইলি নিহত হয়েছেন। মানুষ ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছেন। আর এমন সময়ে পবিত্র রমজান শুরু হয়েছে।

বিবিসি বলছে, সাম্প্রতিক বছরগুলোতে দুই পক্ষের মধ্যে হওয়া সহিংসতার মধ্যে এটা ভয়াবহ। ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তার বাহিনীকে রকেট হামলা অব্যাহত রাখার নির্দেশ দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বাগতম

আপনাদের অনুপ্রেরণায় আমাদের পথচলা

অনলাইন নিউজ পোর্টাল সংবাদ সারদিন এর সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

shares