যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘ ঝুলন্ত ব্রিজ উন্মুক্ত হচ্ছে

ভ্রমণ পিপাসুদের তালিকায় যুক্ত হতে যাচ্ছে আরেকটি নতুন স্থান। সেটি হচ্ছে- যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘ ঝুলন্ত ব্রিজ। ১৭ মে থেকে জনসাধারণের জন্য খুলে দেয়া হচ্ছে শিকলের সাহায্যে ঝোলানো এ স্কাইব্রিজটি। পর্যটকরা পায়ে হেঁটেই পার হতে পারবেন ঝুলন্ত এ ব্রিজ।

যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য টেনেসির রিসোর্ট শহর গেটলিনবার্গের ধোঁয়াটে পাহাড়ি অঞ্চল জুড়ে তৈরি করা হয়েছে ৬৮০ ফুট বিস্তৃত এ ঝুলন্ত ব্রিজটি।

তবে যদি উচ্চতায় কারো ভয় থেকে থাকে, তাহলে সাবধান! কারণ ব্রিজটির মেঝের মধ্যাংশ কাচ দিয়ে তৈরি। তাই ১৪০ ফুট উচ্চতার এ ব্রিজটির নীচে কি আছে, তা স্পষ্টভাবেই দেখতে পারবেন এটির উপরে থাকা পর্যটকরা।

গেটলিনবার্গের স্কাই লিফট পার্কের নতুন সংযোজন হিসেবেই তৈরি করা হয়েছে এ ঝুলন্ত ব্রিজটি। এ পার্কের অন্য আরেকটি বৈশিষ্ট্য হলো ‘চেয়ার লিফট’, যেটিতে চড়ে যাত্রীরা পাহাড়ের প্রায় ৫০০ ফুট পর্যন্ত উচ্চতায় উঠতে পারবেন।

পার্কের ওয়েবসাইটে তারা জানায়, এ ব্রিজটি পারাপারে পথচারীদের কোনো নির্দিষ্ট সময়সীমা নেই। তাছাড়া চমকপ্রদ এ ব্রিজটি পারাপারের সময় ইচ্ছেমত ছবিও তুলতে পারবেন তারা। স্কাই ব্রিজটি যারা নির্মাণ করেছেন তাদের দাবি, এটিই উত্তর আমেরিকার সবচেয়ে দীর্ঘ ঝুলন্ত ব্রিজ।

অন্যদিকে কানাডার কেলোওনা পাহাড়ের ঝুলন্ত ব্রিজটির দৈর্ঘ্য প্রায় ৮০০ ফুটেরও বেশি।

তবে বিশ্বের সবজেয়ে বড় ঝুলন্ত ব্রিজ হচ্ছে সুইজারল্যান্ডের চার্লেস কুনেন। ২০১৭ সালে উন্মুক্ত করা এ ব্রিজটির দৈর্ঘ্য এক হাজার ৬২১ ফুট, আর প্রায় উচ্চতা ২৭৯ ফুট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বাগতম

আপনাদের অনুপ্রেরণায় আমাদের পথচলা

অনলাইন নিউজ পোর্টাল সংবাদ সারদিন এর সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

shares