‘মিথ্যা দাবি’তে ১০ হাজারের বিরল মাইলফলকে প্রেসিডেন্ট ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের ডোনাল্ড ট্রাম্প বিগত ৮০০ দিনে দশ হাজারেরও বেশি ‘মিথ্যা বা বিভ্রান্তিকর’ দাবি করেছেন। দেশটির প্রভাবশালী পত্রিকা ওয়াশিংটন পোস্ট এক রিপোর্টে এ কথা জানিয়েছে।

সংবাদপত্রের ‘ফ্যাক্ট চেকার’ ডাটাবেসের মাধ্যমে গণনা করা এই রিপাবলিক নেতার প্রথম ১০০ দিনের কার্যদিবস শুরু হয়েছিল ২০১৭ সালের শুরুতে। সেই সময়ে ট্রাম্প দিনে মাত্র পাঁচটি মিথ্যা দাবি করেন। গত সাত মাসে প্রচারমাধ্যমে বক্তব্য, সভা বা মিছিল ও টুইটারে প্রতিদিন এই সংখ্যা বেড়ে গড়ে দাঁড়ায় ২৩।

ট্রাম্পের ‘মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন’ প্রচারণার সময় তিনি সত্য প্রকাশে সবচেয়ে বেশি স্বাধীন ছিলেন। ওয়াশিংটন পোস্ট বলেছে, এ সময় ট্রাম্পের কথার ২২ শতাংশ সমর্থকেরা গ্রহণ করেছে।

আরেকটি উল্লেখযোগ্য বিষয় হলো, টেলিভিশন তারকা যিনি মিডিয়ায় বারবার ‘ভুয়া খবর’ প্রচার করেন তাদের একই মিথ্যা বারবার প্রচারের প্রবণতা থাকে। গত শুক্রবার পর্যন্ত প্রেসিডেন্টের দশ হাজার মিথ্যা বলার রেকর্ড করা হয়েছে। যার এক দিন পরে তিনি উইসকনসিনের গ্রিন বে-তে বক্তব্য দেন। ট্রাম্প গর্ভপাতের সমর্থক ডেমোক্র্যাটরা ইতোমধ্যে জন্ম নেয়া শিশুদের মৃত্যুদণ্ড দেয়াকে সমর্থন করেন।

তিনি গণমাধ্যমকে ‘জনগণের শত্রু’ হিসেবে নিন্দা করা ছাড়াও এ বছরের গোড়ার দিকে নিজেদের চেকার কলা গণমাধ্যমের নিন্দা করেন। ট্রাম্প বলেন, ‘মিডিয়ায় এমন অনেক লোক আছেন যারা সবচেয়ে অসৎ মানুষ’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বাগতম

আপনাদের অনুপ্রেরণায় আমাদের পথচলা

অনলাইন নিউজ পোর্টাল সংবাদ সারদিন এর সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

shares