মার্কিন কংগ্রেসের মুসলিম ২ নারী সদস্যকে নিষিদ্ধ করেছে ইসরাইল

মার্কিন কংগ্রেসে ডেমোক্র্যাট দলের মুসলিম দুই নারী সদস্য ইলহান ওমর এবং রাশিদা তালিবের সফরে নিষেধাজ্ঞা দিয়েছে ইসরাইল। এ দু’জন আগামী সপ্তাহে অধিকৃত পশ্চিম তীর এবং পূর্ব জেরুসালেম সফরে যাওয়ার পরিকল্পনা করেছিলেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথায় ইসরাইল তাদেরকে বাধা দেয়ার এ পদক্ষেপ নিয়েছে- এমনটাই বলছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

ইলহান ওমর এবং রাশিদা তালিবকে ইসরাইলে প্রবেশ করতে দিলে দেশটির ‘বড় ধরনের দুর্বলতা’ প্রকাশ পাবে বলে ট্রাম্প এক টুইটে মন্তব্য করেছিলেন।

এরপরই বৃহস্পতিবার ইসরাইলের উপ-পররাষ্ট্রমন্ত্রী মার্কিন গণমাধ্যম সিএনএনকে ওই দুই নারীর সেদেশে প্রবেশ নিষিদ্ধ করার সিদ্ধান্ত জানান। ইসরাইলের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ও এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘যারা সফর করতে এসে ইসরাইল রাষ্ট্রের ক্ষতি করার অভিপ্রায় রাখে তাদেরকে দেশে ঢুকতে দেয়াটা অচিন্তনীয়।’

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুও এক বিবৃতিতে বলেছেন, ‘ওই দুই কংগ্রেস নারী সদস্যের ফন্দি হচ্ছে, কেবলই ইসরাইলের ক্ষতি করা এবং ইসরাইল-বিরোধিতা উস্কে দেয়া।’

অথচ গত মাসেই যুক্তরাষ্ট্রে নিযুক্ত ইসরাইলের রাষ্ট্রদূত রন ডার্মার বলেছিলেন, ডেমোক্র্যাটিক দলের ওই দুই নারীকে মার্কিন কংগ্রেসের প্রতি সম্মান প্রদর্শনস্বরূপ এবং ইসরাইল-আমেরিকার বন্ধুত্বের খাতিরে সফরের অনুমতি দেয়া হবে।

আর এখন ইসরাইল সে কথাই উল্টে দিল। ইসরাইলের হারেৎজ পত্রিকা জানিয়েছে, বুধবার নেতানিয়াহু পররাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, জাতীয় নিরাপত্তা কাউন্সিলের প্রধান এবং অ্যাটর্নি জেনারেলের সাথে বৈঠকের পর বৃহস্পতিবার বিবৃতি দিয়ে তার সিদ্ধান্ত জানালেন।

ওমর ইলহান এবং রশিদ তালিব দুইজনই ইসরাইলের ঘোর সমালোচক। দুইজনই ইসরাইলকে বয়কটের আন্দোলনকে সমর্থন করেছেন।

ইসরাইলের আইনে এ আন্দোলনের সমর্থকদের সফর নিষিদ্ধ করার বিধান আছে।

ইসরাইলের এ পদক্ষেপকে কংগ্রেসের জন্য অবমাননাকর আখ্যা দিয়েছেন নিউ জার্সির কংগ্রেস সদস্য টম মালিনোয়াস্কি।

ওদিকে, ম্যাসাচুসেটসের সিনেটর এবং প্রেসিডেন্ট পদে মনোনয়নপ্রত্যাশী প্রার্থী এলিজাবেথ ওয়ারেন ইসরাইলের পদক্ষেপকে ‘লজ্জাজনক’ বলে নিন্দা করেছেন এবং একজন মার্কিন কংগ্রেস সদস্যের বিরুদ্ধে ‘নজিরবিহীন’ পদক্ষেপ হিসেবে আখ্যা দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বাগতম

আপনাদের অনুপ্রেরণায় আমাদের পথচলা

অনলাইন নিউজ পোর্টাল সংবাদ সারদিন এর সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

shares