ভোট ৩০ ডিসেম্বরই হবে : কাবিলা

বর্তমান প্রেসিডেন্টের ক্ষমতা দীর্ঘায়িত করার জন্য আগামী ৩০ ডিসেম্বর ভোট নাও হতে পারে বিরোধী দলের এমন আশঙ্কা উড়িয়ে দিয়েছেন ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোর প্রেসিডেন্ট জোসেফ কাবিলা। আল-জাজিরার সাথে এক সাক্ষাৎকারে তিনি বলেন, দীর্ঘ প্রতিক্ষীত এ ভোটগ্রহণ রোববারই হবে।

দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের জন্য প্রথম সিডিউল নির্ধারণ করা হয়েছিল ২০১৬ সালে। গত দুই বছর ধরে সে সিডিউল স্থগিত হয়ে আছে। এতে বিরোধীপক্ষের মাঝে উত্তেজনা বিরাজ করছে। আর সে উত্তেজনা দমনে দেশটির নিরাপত্তা বাহিনী হত্যা করেছে কয়েকশ’ বিক্ষোভকারীকে।

গত ২৩ ডিসেম্বর পুনরায় ভোট গ্রহণের তারিখ নির্ধারিত হলেও দেশটির নির্বাচন কমিশন তা আরো এক সপ্তাহ পিছিয়ে দেয়। এর কারণ হিসেবে দেশটির রাজধানীর প্রধান গুদামে অগ্নিকাণ্ড ও চলমান ইবোলা সংক্রমণের কথা উল্লেখ করা হয়।

গত আগস্টে প্রেসিডেন্টের জোট সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ইমানুয়েল রামাজানি শাদারিকে আসন্ন নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ঘোষণা করে। অবশ্য শাদারিকের উপর ইউরোপিয় ইউনিয়নের নিষেধাজ্ঞা রয়েছে।

প্রচুর খনিসমৃদ্ধ আফ্রিকান এ দেশটি ১৭ বছর ধরে শাসন করে আসা কাবিলার বিরুদ্ধে বিরোধীদের অভিযোগ তিনি আরো সময় ক্ষমতায় থাকার জন্য নির্বাচন বিলম্বিত করছেন।

ইবোলা সংক্রমণ ও জাতিগত সহিংসতার জেরে অন্তত তিনটি শহরে নির্বাচন পিছিয়ে আগামী মার্চে হতে পারে, নির্বাচন কমিশনের এমন মন্তব্যের এক দিন পর প্রেসিডেন্ট নিশ্চয়তা দিলেন নির্বাচন নির্ধারিত দিনেই হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বাগতম

আপনাদের অনুপ্রেরণায় আমাদের পথচলা

অনলাইন নিউজ পোর্টাল সংবাদ সারদিন এর সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

shares