ভণ্ডুল হয়ে গেছে ভেনেজুয়েলার অভ্যুত্থানচেষ্টা

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো দাবি করেছেন, দেশপ্রেমিক সেনাবাহিনী একটি অভ্যুত্থানচেষ্টা ভণ্ডুল করে দিয়েছে। বিরোধী দলীয় নেতা জুয়ান গুইদো মঙ্গলবার সকারে ওই অভ্যুত্থানে নেতৃত্ব দেন বলে দাবি করা হয়েছে। সিএনএন, বিবিসি, রয়টার্স ইত্যাদি সংবাদমাধ্যমে বলা হয়েছে, ভেনেজুয়েলার রাজধানী এখন শান্ত রয়েছে। তবে এখনো দেশটিতে উত্তেজনা বিরাজ করছে।
অভ্যুত্থানচেষ্টা ব্যর্থ হওয়ার পর মাদুরো জাতির উদ্দেশে দেয়া ভাষণে সবাইকে শান্ত থাকার অনুরোধ জানান। তিনি স্থানীয় সময় মঙ্গলবার রাত ৯টায় অভ্যুত্থানপরবর্তী প্রথমবারের মতো জনসাধারণের সামনে আসেন।
মাদুরো দাবি করেন, ‘অভ্যুত্থান’ ভণ্ডুল করে দেয়া হয়েছে। অভ্যুত্থানের চেষ্টাকরীদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
এর ঘণ্টা দেড়েক আগে এক ভিডিও বার্তায় গুইডো রাজপথে নেমে আসার জন্য জনসাধারণের প্রতি আহবান জানিয়েছিলেন। তিনি শান্তিপূর্ণ বিদ্রোহ করার আহ্বানও জানান। তবে একে তিনি অভ্যুত্থানচেষ্টা বলতে অস্বীকৃতি জানান।

দৃশ্যত সামরিক বাহিনীর সমর্থনের জোরে মাদুরো তার অবস্থান নিশ্চিত করতে সক্ষম হয়েছেন।
আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, মাদুরো পরাজিত হওয়ার দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিলেন। কিন্তু সামরিক বাহিনীর সমর্থনে তিনি টিকে যেতে সক্ষম হয়েছেন।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্র চাচ্ছে মাদুরো যেন পদত্যাগ করেন। আর রাশিয়া তাকে সমর্থন দিচ্ছে।
মাদুরো দাবি করেন, কিছু কুচক্রি কারাকাসের ব্রাজিল দূতাবাসে আশ্রয় নিয়েছে। গুইদো কোথায় আছেন, তা জানা যায়নি। একটি সূত্র জানায়, তিনি কারাকাসে স্প্যানিশ দূতাবাসে আশ্রয় গ্রহণ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বাগতম

আপনাদের অনুপ্রেরণায় আমাদের পথচলা

অনলাইন নিউজ পোর্টাল সংবাদ সারদিন এর সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

shares