প্রতিবছর ১৪৭৭২ কেজি পারদ পরিবেশে ছড়ায়

প্রতিবছর ১৪৭৭২ কেজি পারদ (মার্কারি) আমাদের পরিবেশে ছড়িয়ে পড়ছে, যা জনস্বাস্থ্য ও প্রতিবেশের জন্য মারাত্মক হুমকি। এক গবেষণাপত্রে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

আজ মঙ্গলবার বেলা ১১টায় এনভায়রনমেন্ট অ্যান্ড সোশাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এসডো) লালমাটিয়াস্থ প্রধান কার্যালয়ে ‘মার্কারি এডেড প্রোডাক্ট অ্যান্ড এভেলেইবল অলটারনেটিভস ইন বাংলাদেশ’ শিরোনামের একটি গবেষণাপত্র প্রকাশ করে। এ উপলক্ষে ব্রিফিংয়ে পারদমুক্ত বিকল্প পণ্যের সহজলভ্যতার বিষয়টি তুলে ধরা হয়।

বাংলাদেশে পারদযুক্ত পণ্যের অবস্থা ও বাজারে এর বিকল্প পণ্যের সহজলভ্যতা নিরূপণ এবং জনসাধারণকে বিকল্প পণ্য ব্যবহারে উদ্বুদ্ধ করার লক্ষ্যে এই গবেষণাটি পরিচালিত হয়। সংস্থাটির পক্ষ থেকে পারদযুক্ত পণ্য ব্যবহারের ক্ষেত্রে দেশের অবস্থা এবং পারদযুক্ত পণ্য বর্জনের অগ্রগতি নিয়েও আলোচনা করা হয়।

ব্রিফিংয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সচিব ও এসডো চেয়ারপারসন সৈয়দ মার্গুব মোর্শেদ; বিএসটিআইয়ের কেমিক্যাল ডিভিশনের চেয়ারম্যান ও এসডোর নির্বাহী বোর্ড সদস্য অধ্যাপক ড. আবুল হাশেম, এসডোর মহাসচিব ড. শাহরিয়ার হোসেন, এসডোর নির্বাহী পরিচালক সিদ্দীকা সুলতানা এবং এসডোর অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বাগতম

আপনাদের অনুপ্রেরণায় আমাদের পথচলা

অনলাইন নিউজ পোর্টাল সংবাদ সারদিন এর সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

shares