দ্বিতীয় ইনিংসে ব্যাটিং বিপর্যয়ে ভারত

দ্বিতীয় ইনিংসে ব্যাটিং বিপর্যয় সত্ত্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে বক্সিং’ডে টেস্টের তৃতীয় দিন শেষে ৫ উইকেট হাতে নিয়ে ৩৪৬ রানে এগিয়ে সফরকারী ভারত। ৭ উইকেটে ৪৪৩ রান তুলে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেছিল সফরকারী ভারত। জবাবে অস্ট্রেলিয়া ১৫১ রানে গুটিয়ে গেলে ২৯২ রানের বড় লীড পায় ভারত। তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ভারতের স্কোর ৫ উইকেটে ৫৪ রান।

কিন্তু দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেই বিপর্যয়ে ভারত। স্কোর বোর্ডে ২৮ রানে প্রথম উইকেট হারায় বিরাট কোহলির নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া। এরপর একই রানে আরো দুই উইকেটের পতন ঘটে। দিন শেষে ২৭ ওভারে৫৪ রানেই রান তুলতেই ৫উইকেট হারিয়ে বসে র‌্যাংকিংয়ের শীর্ষ দলটি।

মেলবোর্নে চলমান ম্যাচে প্রথম ইনিংসে ভারতের বিশাল সংগ্রহের জবাবে দ্বিতীয় দিন শেষে বিনা উইকেটে ৮ রান তুলেছিল অস্ট্রেলিয়া। তৃতীয় দিন শুক্রবার ব্যাট হাতে নেমে ভারতের পেসার জসপ্রিত বুমরাহর তোপে পড়ে অসি ব্যাটসম্যানরা। কোন ব্যাটসম্যানই উইকেটে থিতু হতে পারেননি। ফলে মাত্র ১৫১ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। দলের পক্ষে সর্বোচ্চ ২২ রান করে করেন ওপেনার মার্কাস হ্যারিস ও অধিনায়ক টিম পেইন। এছাড়া ট্রাভিস হেড ২০, শন মার্শ ১৯, উসমান খাজা ২১ ও প্যাট কামিন্স ১৭ রান করেন।

ভারতের বুমরাহ ১৫ দশমিক ৫ ওভারে ৩৩ রানে নেন ৬ উইকেট। ইনিংসে এটিই তার ক্যারিয়ার সেরা বোলিং। ৯ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে এই নিয়ে তৃতীয়বারের মত পাঁচ বা ততোধিক উইকেট নিলেন বুমরাহ। বুমরাহ ছাড়াও দলের পক্ষে স্পিনার রবীন্দ্র জাদেজা ২টি, ইশান্ত শর্মা-মোহাম্মদ সামি ১টি করে উইকেট নেন।

তৃতীয় দিন চা-বিরতির পরই ১৫১ রানে অলআউট হলে ফলো অনে পড়ে অস্ট্রেলিয়া। কিন্তু অস্ট্রেলিয়াকে ফলো-অন না করিয়ে আবারো ব্যাটিং-এ নামে ভারত। ২৯২ রানের লিডকে সাথে নিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে মহা বিপদে পড়ে ভারত। দলকে ২৮ রানের সূচনা এনে দেন ভারতের দুই ওপেনার হনুমা বিহারি ও মায়াঙ্ক আগারওয়াল। এই জুটিতে ভাঙ্গন ধরানোর পর ভারতের পরের ব্যাটসম্যানদের নিয়ে ছেলেখেলাই করেছেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স।

বিহারিকে ১৩ রানে বিদায়ের পর চেতেশ্বর পূজারা-অধিনায়ক বিরাট কোহলি-আজিঙ্কা রাহানেকে ৮ বলের বেশি ক্রিজে থাকতে দেননি কামিন্স। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান পূজারা ২ বলে শুন্য, কোহলি ৪ বলে শুন্য ও রাহানে ২ বলে ১ রান করেন।

কামিন্সের ৪ উইকেট শিকারের পর অস্ট্রেলিয়াকে পঞ্চম সাফল্য এনে দেন জশ হ্যাজেলউড। ৫ রান করা রোহিত শর্মাকে থামান তিনি। তবে এক প্রান্ত আগলে দলের রানের চাকা সচল রাখেন ওপেনার আগারওয়াল। দিন শেষে ২৮ রানে অপরাজিত আছেন তিনি। ৬ রানে অপরাজিত উইকেটরক্ষক ঋসভ পান্থ। কামিন্স ১০ রানে ৪ ও হ্যাজেলউড ১৩ রানে ১ উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর :
ভারত : ৪৪৩/৭ডি ও ৫৪/৫, ২৭ ওভার (আগারওয়াল ২৮*, বিহারি ১৩, কামিন্স ৪/১০)।
অস্ট্রেলিয়া : ১৫১/১০, ৬৬.৫ ওভার (হ্যারিস ২২, পাইন ২২, বুমরাহ ৬/৩৩)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বাগতম

আপনাদের অনুপ্রেরণায় আমাদের পথচলা

অনলাইন নিউজ পোর্টাল সংবাদ সারদিন এর সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

shares