গাজীপুরের ৯২২টি কেন্দ্রের ৬৪৪টিই ঝুকিপুর্ণ

এবারের নির্বাচনে গাজীপুরের পাঁচটি সংসদীয় আসনের মোট ৯২২টি ভোট কেন্দ্রের মধ্যে ৬৪৪টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ। অবশিষ্ট ২৭৮টি কেন্দ্র কম ঝুকিপূর্ণ বলে জেলা পুলিশ ও মেট্রোপলিটন পুলিশের তথ্যে জানা গেছে। এসব কেন্দ্রের মধ্যে গাজীপুর সিটি কর্পোরেশন এলাকায় ৪০৩টি কেন্দ্র এবং জেলার বিভিন্ন উপজেলা ও পৌরসভায় রয়েছে ৫১৯টি কেন্দ্র। তবে ঝুঁকিপূর্ণ শব্দের বদলে ‘গুরুত্বপূর্ণ’ শব্দটি ব্যবহার করেছে প্রশাসন।

গাজীপুর জেলা নির্বাচন কর্মকর্তা তারিফুজ্জামান জানান, পাঁচটি সংসদীয় আসনে এবারের একাদশ নির্বাচনে মোট ভোটারের সংখ্যা ২৪ লাখ ১৬ হাজার ৮৬৯ জন।

জানা গেছে, জেলার ভোট কেন্দ্রগুলোর মধ্যে গাজীপুর-১ (কালিয়াকৈর-গাজীপুর সদরের একাংশ) আসনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ২৩৬টি। এর মধ্যে কালিয়াকৈর পৌরসভা ও কালিয়াকৈর উপজেলার নয়টি ইউনিয়নে ১২৬টি এবং গাজীপুর সিটি কর্পোরেশনের ১নং থেকে ১৮নং ওয়ার্ডে ১১০টি ভোট কেন্দ্র রয়েছে। এসব কেন্দ্রের মধ্যে কালিয়াকৈর উপজেলার ১২৬টি ও সিটি কর্পোরেশন এলাকার ৭৮টি কেন্দ্র গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) এবং উপজেলার ৪০টি ও সিটি কর্পোরেশনের ৩২টি সাধারণ কেন্দ্র রয়েছে।

গাজীপুর-২ (সদর-টঙ্গী) আসনে সিটি কর্পোরেশনের ১৯নং থেকে ৩৮নং এবং ৪৩নং থেকে ৪৭নং ওয়ার্ডসহ মোট ৩৫টি ওয়ার্ড রয়েছে। এসব ওয়ার্ডে মোট ২৭০টি ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছে। এর মধ্যে ২০৮টি গুরুত্বপূর্ণ এবং অবশিষ্ট কেন্দ্র ৬২টি সাধারণ।

গাজীপুর-৩ (শ্রীপুর-পিরুজালী-ভাওয়ালগড়-মির্জাপুর) আসনে শ্রীপুরের আটটি ইউনিয়ন ও একটি পৌরসভা এবং গাজীপুর সদর উপজেলার তিনটি ইউনিয়ন রয়েছে। এ নির্বাচনী এলাকায় ১৬৯টি ভোট কেন্দ্র রয়েছে। এসব কেন্দ্রের মধ্যে ১১৬টি গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) ও ৫৩টি সাধারণ কেন্দ্র।

গাজীপুর-৪ (কাপাসিয়া) আসনে কাপাসিয়া উপজেলা নিয়ে গঠিত। এ উপজেলার ১১টি ইউনিয়নে ১১৯টি ভোট কেন্দ্র রয়েছে। এর মধ্যে ৬৪টি গুরুত্বপূর্ণ এবং ৫৫টি সাধারণ।

গাজীপুর-৫ (কালীগঞ্জ-পূবাইল) আসনে রয়েছে ১২৮টি ভোট কেন্দ্র। কেন্দ্রগুলোর মধ্যে গাজীপুর সিটি কর্পোরেশনের ৩৯নং ওয়ার্ড থেকে ৪২নং ওয়ার্ডে ২৩টি এবং কালীগঞ্জ উপজেলা ও পৌরসভায় ১০৫টি কেন্দ্র রয়েছে। এর মধ্যে সিটি কর্পোরেশন এলাকার ২১টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ ও ২টি সাধারণ এবং কালীগঞ্জের ৬৫টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ ও অবশিষ্ট ৪০টি কেন্দ্র সাধারণ।

গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার গোলাম সবুর জানান, গাজীপুর সিটি কর্পোরেশনের বাইরে গাজীপুর জেলার ৫১৯টি কেন্দ্রের মধ্যে ৩৩১টি কেন্দ্র গুরুত্বপূর্ণ।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার ওয়াই এম বেলালুর রহমান বলেন, মেট্রোপলিটন এলাকায় ৪০৩টি কেন্দ্র রয়েছে। এসবের মধ্যে ৩১৩টি কেন্দ্রই গুরুত্বপূর্ণ, অবশিষ্ট ৯০টি সাধারণ কেন্দ্র।

তিনি জানান, নির্বাচনে প্রতিটি কেন্দ্রের গুরুত্ব বুঝে পর্যাপ্ত পুলিশ ও সশস্ত্র আনসার সদস্য মোতায়েন ছাড়াও কেন্দ্রের বাইরে মোবাইল টিম, স্ট্রাইকিং ফোর্স, রিজার্ভ টিম, র‌্যাব ও সেনা সদস্যসহ পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বাগতম

আপনাদের অনুপ্রেরণায় আমাদের পথচলা

অনলাইন নিউজ পোর্টাল সংবাদ সারদিন এর সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

shares