কৃত্রিম পায়ে নতুন জীবনে ফিরলো রাসেল

রাজধানীর যাত্রাবাড়িতে গ্রিন লাইন পরিবহণের বাসের চাপায় বাম পা হারানো রাসেল সরকার কৃত্রিম ‘পা’ নিয়ে নতুন জীবনে ফিরলো । বৃহস্পতিবার সাভারের পক্ষাঘাগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি) থেকে তাকে একটি কৃত্রিম পা দেয়া হয়েছে। সকালে রাসেল সরকারের শরীরে কৃত্রিম পা টি সংযুক্ত করেন সিআরপি’র কৃত্রিম অঙ্গ সংযোজন বিভাগের প্রধান মোহাম্মদ শফিক।

এ সময় রাসেল সরকার বলেন, ‘মাত্র এক বছর আগের কথা মনে পড়লে পুরো শরীর শিউরে ওঠে। শরীরে কৃত্রিম পা সংযোজনের পর আবারও আগের জীবনের কথা মনে পড়ে গেলো। সেই সময় মনে হয়েছিলো মরে যাই, কিন্ত এখন সিআরপি’তে এসে আমি আবার নতুন জীবন খুজে পেয়েছি।

তিনি এ সময় সিআরপি কর্তৃপক্ষ কে ধন্যবাদ জানান। এদিকে সিআরপি’র কৃত্রিম অঙ্গ সংযোজন বিভাগের প্রধান মোহাম্মদ শফিক জানান, রাসেল সরকারের দেহে সিআরপি’র পক্ষ থেকে বিনামূল্যে ইন্টারন্যাশনাল রেক্টর সোসাইটি (আইসিআরসি) সুইজারল্যান্ড বেইজ টেকনোলজীর একটি পা দেয়া হয়েছে। তিনি বলেন, ‘কিছুদিন আগে রাসেল সরকারের পায়ের সম্পূর্ণ পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। পরীক্ষা-নিরীক্ষার পর বৃহস্পতিবার তার শরীরে কৃত্রিম পা সংযোজন করা হলো। তার এই পা নিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসতে পায় ৪ সপ্তাহ সময় লেগে যাবে। আর এই সময়ের মধ্যে নতুন পা দিয়ে চলাফেরাসহ দৈনন্দিন কাজের বিষয়গুলোও তাকে অনুশীলন করানো হবে।’

তিনি আরো বলেন- রাসেলকে আমাদের সিআরপিতে যে ধরণের সুবিধা দেওয়া সম্ভব আমরা তাকে সব ধরণের সুবিধা দেব। সিআরপি কর্তৃপক্ষ রাসেল সরকার কে যে, কৃত্রিম ‘পা’টি দিয়েছে তার মূল্য ৭০ হাজার থেকে ১ লক্ষ টাকা মূল্য। যা বাহিরের কোন ব্যক্তির কাছ থেকে মূল্য নিয়ে থাকেন।

উল্লেখ্য, গত বছরের ২০১৮ সালের ২৮শে এপ্রিল রাজধানীর যাত্রাবাড়িতে কথা কাটাকাটির জেরে গ্রীন লাইন পরিবহণের একটি বাসের চালক ক্ষীপ্ত হয়ে রাসেল সরকারকে চাপা দেয়। এতে তার বাম পা বিচ্ছিন্ন হয়ে যায়। রাসেল ঢাকার আদাবর এলাকায় স্থানীয় একটি রেন্ট-এ-কার প্রতিষ্ঠানের প্রাইভেটকার চালাতেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বাগতম

আপনাদের অনুপ্রেরণায় আমাদের পথচলা

অনলাইন নিউজ পোর্টাল সংবাদ সারদিন এর সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

shares