কাশ্মির বিষয়ে মোদির সাথে আলোচনা করবেন ম্যাক্রোঁ

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বিভক্ত কাশ্মির অঞ্চলের উত্তেজনা নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনা করবেন। এ সপ্তাহে প্যারিসে এ দুই নেতার সাক্ষাতকালে তিনি এ বিষয়ে আলোচনা করবেন। মঙ্গলবার ফ্রান্সের এক কর্মকর্তা একথা জানান। খবর এএফপি’র।

এদিকে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন মঙ্গলবার মোদিকে টেলিফোন করে কাশ্মীরের উত্তেজনা নিয়ন্ত্রণ করা কথা বলেছেন। তিনি বলেন, বিষয়টি ভারত ও পাকিস্তানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হওয়ায় তারা সংলাপের মাধ্যমে তাদের মধ্যে থাকা সমস্যা মিটিয়ে ফেলতে পারে।

এ সপ্তাহান্তে ফ্রান্সে জি৭ শীর্ষ সম্মেলনের প্রাক্কালে বৃহস্পতিবার প্যারিসের উপকণ্ঠে চাতিয়াউ চানতিলিতে ম্যাক্রোঁ ও মোদির এক ওয়ার্কিং নৈশ ভোজসভায় বসার কথা রয়েছে। সপ্তাহান্তের এ সম্মেলনে মোদিকে আমন্ত্রণ জানানো হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে ফরাসি এক কূটনীতিক বলেন, সেখানের ‘আলোচ্যসূচিতে অবশ্যই এটি (কাশ্মিন) থাকবে।’
‘ভারতের সাথে আমাদের কৌশলগত অংশীদারিত্ব রয়েছে। ফলে পরস্পরের প্রতি আমাদের আস্থা রয়েছে। ভারতের ব্যাপারে আমরা আক্রমনাত্মক হচ্ছি না। তবে মোদি বিষয়টি নিয়ে কি ভাবছেন সে ব্যাপারে আমরা ভারতের প্রধানমন্ত্রীর ব্যাখ্যা প্রত্যাশা করছি।’

উল্লেখ্য, গত ৫ আগস্ট মোদির হিন্দু জাতীয়তাবাদী সরকার ভারত নিয়ন্ত্রত কাশ্মীরের স্বায়ত্বশাসন সংক্রান্ত অধ্যাদেশ বাতিল করে। ১৯৪৭ সালে ব্রিটেনের কাছ থেকে দেশটির স্বাধীনতা লাভের পর থেকেই মুসলিম সংখ্যাগরিষ্ঠ এ অঞ্চলকে ভারতের সংবিধানে স্বায়ত্বশাসনের এই বিশেষ সুযোগ দেয়া হয়।

ভারতের এমন পদক্ষেপে পরমাণু ক্ষমতাধর প্রতিবেশি দেশ পাকিস্তানের সাথে দেশটি উত্তেজনার সৃষ্টি হয়। কেননা, পাকিস্তানও এ অঞ্চলকে তাদের বলে দাবি করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বাগতম

আপনাদের অনুপ্রেরণায় আমাদের পথচলা

অনলাইন নিউজ পোর্টাল সংবাদ সারদিন এর সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

shares