এমসিসির প্রথম অব্রিটিশ প্রেসিডেন্ট হচ্ছেন সাঙ্গাকারা

ক্রিকেটে দুনিয়ার ঐতিহ্যবাহী মেরলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) প্রথম অব্রিটিশ প্রেসিডেন্ট হতে যাচ্ছেন সাবেক শ্রীলঙ্কা অধিনায়ক কুমার সাঙ্গাকারা। এমসিসি’র বার্ষিক সাধারণ সভার শেষে পরবর্তী সভাপতি হিসাবে সাঙ্গাকারার নাম ঘোষণা করেন বর্তমান প্রেসিডেন্ট অ্যান্থনি। এ বছরের অক্টোবরে তিনি এ দায়িত্ব গ্রহণ করবেন।

২০১২ সালে সাঙ্গাকারাকে এমসিসি’র সাম্মানিক আজীবন সদস্যপদ দেয়া হয়। এরপর থেকে ক্লাবের ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সঙ্গে যুক্ত আছেন শ্রীলঙ্কান এই কিংবদন্তি। এবার বিখ্যাত এই ক্লাবটির শীর্ষপদে বসতে যাচ্ছেন তিনি। সাঙ্গাকারা এক বছর মেয়াদী এ দায়িত্বভার গ্রহণ করবেন আগামী অক্টোবরে৷ মেয়াদ শেষ হবে ২০২০ সালের সেপ্টেম্বর মাসে।

এমসিসি’র প্রেসিডেন্ট হওয়াকে অনন্য সম্মান হিসাবে মনে করছেন শ্রীলঙ্কার বিখ্যাত এই ক্রিকেটার। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘এটা আমার কাছে একটা দুর্লভ সম্মান৷ আমি এখন এমসিসি সভাপতি হিসাবে কাজ করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি।’

সাঙ্গাকারা আরো বলেন, ‘আমার কাছে এমসিসি বিশ্বের সেরা ক্রিকেট ক্লাব। শুধু বিশ্বব্যপী প্রসারের জন্যই নয়, ক্রিকেটের বিস্তার ও উৎকর্ষতায় সক্রিয় ভূমিকা নেয়ার জন্যও এটি বিশ্বের সেরা ক্লাব।

২০২০ সালটা ক্রিকেটের অন্যতম বছর হতে চলেছে৷ বিশেষ করে লর্ডসে। এ সময়ে এমসিসি’র প্রেসিডেন্ট হিসাবে ক্রিকেটের উন্নতিতে অবদান রাখার কথা ভেবে আমি সত্যিই রোমাঞ্চিত।’ ৪১ বছর বয়সী এই ক্রিকেটার ২০১৭ সালে খেলা থেকে অবসর নেন।

১৭৮৭ সালে প্রতিষ্ঠিত হয় বিখ্যাত এই ক্লাবটি। এমসিসির মূল কার্যালয় অবস্থিত ক্রিকেটের অন্যতম সেরা স্থান লর্ডসে। ক্রিকেটের আন্তর্জাতিক নিয়ামক সংস্থা হিসাবে মূলত এমসিসি’র নিয়মাবলিকেই স্বীকৃতি প্রদান করে থাকে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বাগতম

আপনাদের অনুপ্রেরণায় আমাদের পথচলা

অনলাইন নিউজ পোর্টাল সংবাদ সারদিন এর সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

shares